প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনায় শহরজুড়ে চলছে যৌথ পরিচ্ছন্নতা অভিযান

কক্সবাজারকে গ্রিন সিটি রূপান্তরে সম্মিলিত প্রয়াস দরকার: মেয়র মাহাবু

প্রকাশ: জুলাই ১০, ২০২৪ ৩:১১ pm

পড়া যাবে: [rt_reading_time] মিনিটে


এম.এ আজিজ রাসেল:

প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনায় কক্সবাজার শহরজুড়ে চলছে পরিচ্ছন্নতা অভিযান। বুধবার (১০ জুলাই) পৌরসভার ১২ নং ওয়ার্ডের হোটেল মোটেল জোনে এই কার্যক্রমের উদ্বোধন করেন মেয়র মাহাবুবুর রহমান চৌধুরী। তিনি বলেন, কক্সবাজার প্রসিদ্ধ পর্যটন নগরী। এখানে রয়েছে পৃথিবীর দীর্ঘতম সমুদ্রসৈকত। এই সমুদ্র দেখার জন্য সারা বছর এখানে দেশী—বিদেশি পর্যটক আসে। তাই সম্মিলিতভাবে এই কক্সবাজারকে সাজাতে হবে। কক্সবাজারকে একটি গ্রিন সিটি রূপান্তরের লক্ষ্যে পরিচ্ছন্নতার এই কার্যক্রম শুরু হয়েছে। পাশাপাশি ড্রেন ও ফুটপাতের উপর অবৈধভাবে গড়ে উঠা স্থাপনা উচ্ছেদ করা হচ্ছে। যাতে চলতি বর্ষা মৌসুমে পর্যটন এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি না হয়। এ ক্ষেত্রে দখলকারীদের কোনোভাবেই ছাড় দেওয়া হবে না।

এতে শুভেচ্ছা বক্তব্য দেন কক্সবাজার পৌরসভার প্রধান নির্বাহী একেএম তারিকুল আলম, অতিরিক্ত পুলিশ সুপার জসিম উদ্দিন, ১২ নং ওয়ার্ডের কাউন্সিলর এম.এ মনজুর, ১ নং ওয়ার্ডের কাউন্সিলর আকতার কামাল, হোটেল মোটেল গেস্ট হাউস মালিক সমিতির সভাপতি আলহাজ্ব আবুল কাশেম সিকদার ও সাধারণ সম্পাদক সেলিম নেওয়াজ।

কক্সবাজার পৌরসভা ও ব্র্যাকের যৌথ উদ্যোগে এই পরিচ্ছন্নতা অভিযান চলছে। এই কর্মসূচিকে সাধুবাদ জানিয়েছেন পর্যটন ব্যবসায়ী ও স্থানীয়রা।

সংগ্রহ করা বর্জ্য থেকে আলাদা করা হবে প্লাস্টিক। যা থেকে তৈরি হবে নানা ধরনের পণ্য। প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনা সঠিক ব্যবহার করার জন্য এই কর্মসূচি গ্রহণ করা হয়েছে বলে জানালেন ব্র্যাকের আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রামের আওতায় প্লিজ প্রজেক্টের প্রজেক্ট ম্যানেজার ফারিয়া আলম রিয়া।

কক্সবাজার পৌরসভার ১, ৪, ১০, ১২ নম্বর ওয়ার্ডে এই কার্যক্রম চলছে। পরবর্তীতে পৌরসভার অন্যান্য ওয়ার্ডগুলোতেও এই পরিচ্ছন্নতা অভিযান চলবে। যা আগামী ২০২৫ সালের জানুয়ারি পর্যন্ত অব্যাহত থাকবে।